মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)ও সমমানের প্রথম দিনে অনুপস্থিত ৩৩ হাজার ৮৬০, বহিষ্কার ২৬

Header

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)ও সমমানের প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ বৃহস্পতিবার। এদিন নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বাংলা প্রথমপত্র (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১৬ হাজার ৬২৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অপরদিকে মাদরাসা মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ১০ হাজার ৯৫৮ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৬ হাজার ২৭৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। সব মিলিয়ে ১১টি শিক্ষাবোর্ডের ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

তাছাড়া অসাধু উপায় (নকল) অবলম্বন করায় ২৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে প্রথম দিন কোন শিক্ষককে বহিষ্কার করা হয়নি।

ads

বৃহস্পতিবার বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৪২৭ টি কেন্দ্রে ৩ লাখ ৭৪ হাজার ১৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ হাজার ৭২১ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৯৯ শতাংশ। এ বোর্ডের অধীনে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রাজশাহী বোর্ডে ১ হাজার ৭১৯ জন অনুপস্থিত, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬৮৩ জন অনুপস্থিত, বহিষ্কার দুইজন, সিলেটে ১ হাজার ১১৯ জন অনুপস্থিত, বরিশালে ৯৯২ জন অনুপস্থিত, দিনাজপুরে ১ হাজার ৬৯৬ জন অনুপস্থিত এবং ময়মনসিংহে ১ হাজার ২ দুইজন অনুপস্থিত, বহিষ্কার দুইজন।

তাছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ৭১৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথমদিন সারাদেশে ১০ হাজার ৯৫৮ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে আটজন পরীক্ষার্থীকে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন অনুপস্থিত ৬ হাজার ২৭৫ জন। বহিষ্কার হয়েছে ১২ জন পরীক্ষার্থী।

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *