বাংলাদেশের প্রতিভাবান নারী উদ্যোক্তাদের জন্য দারাজ নিয়ে এলো “বেচো বাঁচো” নামক বিশেষ উদ্যোগ

Header

অন্যের নাম-পরিচয়ে নয়, নারীর স্বতন্ত্র পরিচয়ে মাথা উঁচু করে দাঁড়ানোর উদ্যোগটা শুরু হয়ে গেছে অনেক আগেই। আর বাংলাদেশের অনেক নারীই ব্যবসাকে বেছে নিয়েছেন নিজের পরিচয় গড়ার মাধ্যম হিসেবে।

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া পেইজ বা লাইভ নারীর এই যাত্রাটাকে কয়েক ধাপ এগিয়ে নিয়েছে। নিজ হাতে প্রোডাক্ট তৈরি কিংবা কোনো কারখানা থেকে প্রোডাক্ট সোর্সিং এর মাধ্যমে তারা প্রতিষ্ঠা করছেন নিজের ব্যবসা। তবে ব্যবসা শুরু করলেও অনেক ক্ষেত্রেই নারী উদ্যোক্তারা নানা প্রকারের বাধার সম্মুখীন হন। তেমনি একটি বড় বাধা হলো মূলধন। এই মূলধন স্বল্পতার কারণে অনেকেই তাদের ব্যবসা বড় করতে পারছেন না। এছাড়া ব্যবসা বড় করার জন্য এবং আধুনিকতার সাথে তাল মিলিয়ে সামনে এগিয়ে নেওয়ার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ট্রেনিং।

এই ট্রেনিং সুবিধা থেকে আমাদের দেশের অনেক নারীই বঞ্চিত। যার ফলে নিজের এলাকার কিংবা শহরের গণ্ডি ছাড়িয়ে সারাদেশের কাস্টমারদের কাছে নিজের প্রোডাক্ট তুলে ধরাটা তাদের জন্য বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াচ্ছে।

এবার এসব বাধা দূর করে নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে দারাজ নিয়ে এলো “বেচো বাঁচো” নামক একটি বিজনেস আইডিয়া প্রতিযোগিতা। যেখানে নারী উদ্যোক্তারা তাদের প্রোডাক্ট-নির্ভর বিজনেস আইডিয়াগুলো পাঠিয়ে জিতে নিতে পারেন সেরা নারী উদ্যোক্তা হওয়ার সুযোগ। নূন্যতম ৬ মাস ধরে পরিচালনা করা যেকোনো প্রোডাক্ট-ভিত্তিক ব্যবসার আইডিয়া প্রতিযোগীরা এই প্রতিযোগিতায় জমা দিতে পারবেন।

সেরা ১০০টি আইডিয়া প্রাথমিকভাবে বাছাই করা হবে, এবং এই নারী উদ্যোক্তাদেরকে দারাজ-এর পক্ষ থেকে দেয়া হবে অনলাইন ট্রেনিং ও ডিজিটাল সার্টিফিকেট। পরবর্তী রাউন্ডের মাধ্যমে বাছাই করা হবে সেরা ১০ জন নারী উদ্যোক্তা এবং গ্র্যান্ড ফিনালের মাধ্যমে বাছাই করা হবে সেরা ৩জন নারী উদ্যোক্তা।

ads

এই “বেচো বাঁচো” প্রতিযোগিতার বিজয়ীদের জন্য থাকছে ৫০ হাজার টাকা থেকে ১২৫,০০০টাকা পর্যন্ত প্রাইজমানি, ক্রেস্ট এবং দারাজ-এ সেলার হওয়ার সুযোগ। এছাড়াও বছরজুড়ে “বেচো বাঁচো”-এর বিজয়ীদের নিয়ে দারাজ-এর থাকবে নানা আয়োজন।

“বেচো বাঁচো’ প্রতিযোগিতাটির বিষয়ে দারাজের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক বলেন, “দারাজ শুরু থেকেই কাজ করে আসছে ই-কমার্সের মাধ্যমে সমাজে উন্নয়নের ধারা বয়ে আনতে। এরই ধারাবাহিকতায় আমাদের এই বিজনেস আইডিয়া ক্যাম্পেইন। আমরা আশাবাদী যে বেচো বাঁচো-র মাধ্যমে আমরা দেশের নানা প্রান্ত থেকে প্রতিভাবান কিছু নারী উদ্যোক্তা খুঁজে বের করবো ও তাদের ব্যবসাকে সম্প্রসারণ করার লক্ষ্যে তাদেরকে সহায়তা করবো।

দারাজের চিফ মার্কেটিং অফিসার- তাজদীন হাসান বলেন, “আমরা অনেক আশাবাদী যে বেচো বাঁচো ক্যাম্পেইনটির মাধ্যমে আমরা বাংলাদেশের সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে যাবো এবং ইকমার্স যে ক্রেতা ও বিক্রেতা দুজনের জীবনেই উন্নয়ন সাধন করতে পারে – তা প্রমান করতে।”

“বেচো বাঁচো”-এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে হয়েছে আজ থেকে, চলবে ১০ অক্টোবর পর্যন্ত। প্রতিযোগিতা সম্পর্কিত যাবতীয় তথ্য ও সর্বশেষ আপডেট পাওয়া যাবে দারাজ বাংলাদেশের পেইজে। “বেচো বাঁচো” রেজিস্ট্রেশন লিংক -https://click.daraz.com.bd/e/_7nghz

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *