পহেলা ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ ঘোষণার দাবি সেক্টর কমান্ডারস ফোরামের

Header

রিপোর্টিং :  পহেলা ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ ঘোষণার দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিয্দ্ধু’৭১।
মঙ্গলবার এক বিবৃতিতে ফোরামের কার্য নির্বাহী সভাপতি মোহাম্মদ নুরুল আলম ও মহাসচিব বরেণ্য সাংবাদিক, কলামিস্ট ও বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, ‘সেক্টর কমান্ডারস্ ফোরামসহ অনেক সামাজিক ও রাজনৈতিক সংগঠন অনেক বছর ধরে নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে আসছে। জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ২০২১ সালের নভেম্বর মাসে দিনটিকে মুক্তিযোদ্ধা দিবস হিসেবে ঘোষণার ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে জোর সুপারিশ পেশ করেছেন। কিন্তু এখনো এ সংক্রান্ত কোনো সরকারি ঘোষণা দেয়নি।’

তারা বলেন, আমরা মনে করি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে যে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগে ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে, জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মৃতির উদ্দেশে একটি দিবস পালনের যৌক্তিকতা রয়েছে।’

ads

সেক্টর কমান্ডারস্ ফোরাম নেতৃবৃন্দ ১ ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা দিবস হিসেবে ঘোষণা করে দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালনের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান জানান।

এদিকে ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামি ১ ডিসেম্বর বৃহস্পতিবার সেক্টর কমান্ডারস্ ফোরামÑমুক্তিয্দ্ধু’৭১‘মুক্তিযোদ্ধা দিবস’ পালন করবে। কেন্দ্রিয়ভাবে ঢাকায় এবং সকল জেলা, মহানগর ও প্রাতিষ্ঠানিক কমিটিগুলো সারাদেশে দিবসটি একযোগে পালন করবে। সকাল ৯টায় ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানের শিখা চিরন্তন বেদীতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে। ফোরামের কেন্দ্রিয় এবং ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতৃবৃন্দ, সকল স্তরের বীর মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের মানুষ এতে অংশ গ্রহন করবেন।

কর্মসূচির অংশ হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের কবরে পুস্পস্তবক অর্পণ ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *