কৃষি বিজ্ঞানী ড. আবদুল আউয়াল ডিজি হলেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের

Header

রির্পোটিং মহসিন পলাশ : কৃষি বিজ্ঞানী ড. আবদুল আউয়াল বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের (বিজেআরআই) মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেছেন । বিজেআরআইর রুটিন দায়িত্ব পালনকারী মো. রফিকুল ইসলাম দায়িত্ব হস্তান্তর করলে নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন কৃষি বিজ্ঞানী ড. আবদুল আউয়াল। মঙ্গলবার ড. আবদুল আউয়াল নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

কৃষি মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে ড. আবদুল আউয়ালকে মহাপরিচালক চলতি দায়িত্ব দিয়ে নিয়োগ দেওয়া হয়। কৃষি মন্ত্রণালয়ের গবেষণা-৩ অধিশাখার উপ সচিব দিল আফরোজা বেগম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে অবিলম্বে এই আদেশ কার্যকর হবে বলে বলা হয়েছে।জানতে চাইলে ড. আবদুল আউয়াল বলেন, নতুন দায়িত্ব কৃষিমন্ত্রী দিয়েছেন। আমি আমার সততা দক্ষতা দিয়ে সর্বোচ্চটা দেবো ইনশাল্লাহ। সামনের দিনগুলোতে যেন এই প্রতিষ্ঠানকে আরও এগিয়ে নিতে পারেন সে প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

ads

জানা গেছে, শেরপুরের নলিতাবাড়ী উপজেলার রাণীগাঁও গ্রামের আব্দুল মাওলা ও গুলেছা খাতুনের আট সন্তানের মধ্যে চতুর্থ সন্তান আবদুল আউয়াল। ১৯৮৬ সালে স্থানীয় তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ১৯৮৮ সালে শহীদ নাজমুল স্মৃতি কলেজ থেকে এইচএসসি পাশ করেন এরপর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ব্যক্তি জীবনে তিনি তিন কন্যা সন্তানের জনক। স্ত্রী একজন গৃহিণী। এর আগে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সদস্য পরিচালক মৎস্য বিভাগে (রুটিন দায়িত্ব) ছিলেন।বিজেআরআই’র মহাপরিচালক নিযুক্ত হওয়ায় এক প্রতিক্রিয়ায় কৃষিবিজ্ঞানী ড. আবদুল আউয়াল কৃষিবান্ধব সরকারের প্রধান দেশরত্ন শেখ হাসিনা এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকসহ সরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন মহলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শ্যামলবাংলা২৪ডটকমকে বলেন, তিনি সরকারের কৃষিনীতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছেন। নতুন নিয়োগ তার সেই কাজে আরও উদ্দীপনার সৃষ্টি করবে। এজন্য তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

এদিকে বিজেআরআই’র মহাপরিচালক হিসেবে শেরপুরের কৃতি সন্তান কৃষিবিজ্ঞানী ড. আবদুল আউয়ালের নিয়োগে অভিনন্দন জানিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রশিদ-বিশিষ্ট ব্যবসায়ী মতিউর রহমান-শেরপুর জেলা আওয়ালীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ও শেরপুর পৌর নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি লুৎফর রহমান নতুন- শেরপুর ফাউন্ডেশনের চেয়ারম্যান ও জেলা আইনজীবী সমিতি-প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধারসহ বিভিন্ন মহল।
ads